CPM কী? Cost Per Mile (Thousands)

CPM, CTR, CPA, CPL এবং CPC কি?

CPM কী? Cost Per Mile (Thousand)

আপনি কি আপনার Blogs বা আপনার YouTube Channel এ Adsense বা Google Adsense ব্যবহার করেন? যদি হ্যাঁ হয় তবে আপনি অবশ্যই ইতিমধ্যে এই Technical Terms গুলো শুনেছেন যেমন CPM, CTR, CPC, CPA বা CPL।  যদি তা না হয় তবে চিন্তার কিছু নেই কারণ আজ আমি এই Technical Team গুলি নিয়ে আলোচনা করবো একের পর এক।

Ok, এই Technical Team গুলোকে দেখে যতটা কঠিন মনে হয় বাস্তবে ততটা কঠিন নয়। যাইহোক, যদি আপনি কখনো Adsense ব্যবহার করে থাকেন, তাহলে আপনি অবশ্যই এই terms গুলোর ব্যবহার দেখে থাকবেন কারণ এগুলো হল Google Adsense Tools যা online advertising industry তে অনেক বেশি ব্যবহৃত হয়।

CPM, CTR, CPA, CPL এবং CPC কি?

এজন্য আপনাকে তাদের Basic বিষয়গুলি সঠিকভাবে বুঝতে হবে, তবেই আপনি সেগুলি আরও ভালভাবে বুঝতে পারবেন। তাই আজ আমি ভাবলাম কেন CPM, CTR, CPC, CPA বা CPL কী, সেগুলি কীভাবে calculation করা হয় এবং তাদের Advantages গুলি কী সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিয়ে একটি article লেখা উচিত, এটি আপনাকে উপরে উল্লেখিত terms গুলি বুঝতে সাহায্য করবে। তাহলে আর দেরি না করে, আসুন শুরু করি এবং বুঝি।

আজ এই article এ আমরা Digital Marketing এ ব্যাবহৃত কিছু important terms যেমন CPM, CTR, CPA, CPC এবং CPL- এর সম্পর্কে জানব এবং সেগুলি কীভাবে ব্যবহার করা হয় তাও জানব।

CPM কী? Cost Per Mile (Thousands)

CPM এর full form হল Cost per Mille। CPM এর দ্বিতীয় full form হল 'Cost Per Thousand' (যেখানে আমরা Roman Number লিখলে M 1000 এর Symbols)।

যেখানে Digital Ads এর ক্ষেত্রে, আপনি একটি Particular Banner/link Ads এ আপনার যতগুলি Impression রয়েছে তার উপর base করে charge করতে পারেন। Online advertisement এর ভাষায়, এটি Cost Per Thousand কে refer করে।

CPM আসলে একটি website এ readers দ্বারা number of clicks registration কে বোঝায়। আপনাকে জানানোর জন্য বলে রাখি advertisement network গুলি যেমন AdSense, কোনো website এর ads revenue calculation করার জন্য CPM এরই ব্যাবহার করে থাকে।

CPM (Cost per impression or Cost per thousand impressions (CPI) এটা সেই cost টা হয় যাতে advertisers রাজি হয় টাকা দেবার জন্য যখন তাদের advertisement এ views আসে।

তারা প্রায়ই শুধুমাত্র একটি particular advertisement এ প্রতি 1,000 views অনুযায়ী অর্থ প্রদান করে। CPM এমন একটি marketing model যেখানে কোন visitors এর ads এ ক্লিক করার কোন বাধ্যবাধকতা নেই।  শুধুমাত্র যখন সেই ads গুলি website এ show করা হয়, তখন এটি CPM Model এর under এ চলে আসে।

CPM কে Measure কিভাবে করা হয়?

এটি সেই amount যা per 1000 Impression অনুযায়ী প্রায় 1000 users এর নাগালের মধ্যে প্রদান করা হয়।

CPM Calculate করার Formula

CPM = Cost / (Target Audience / 1000)

OR

CPM = cost x 1,000 / target audience

[CP "M" 1000 এর জন্য একটি Roman Number

CPM এর Advantages কী?
CPM (Cost Per Impression) সহ Cost Per Acquisition (CPA) এবং Cost Per Click (CPC) এইগুলো খুবই ভালো পদ্ধতি online marketing profitability এবং cost effectiveness বিশ্লেষণ করার।

CPI বা CPM অন্যান্য media source যেমন radio, television বা print media আর তুলনায় বিজ্ঞাপনদাতাদের সাথে বেশি সম্পর্কিত এবং তারা মিডিয়ার বিশ্লেষণ এবং আনুমানিক শ্রোতাশক্তি, বা দর্শক এবং পাঠক সংখ্যা অনুযায়ী বিক্রি করছে।

একবার advertisers সম্মত হন যে per 1000 impression এর জন্য তাকে কত amount pay করতে হবে, CPM এর নির্দেশিকা অনুসারে এটি একই মূল্য।

Related Article Must Read:



Biswajit Porel

Author-Hey there I am Biswajit porel. I write about technology, e-commerce, finance, economics, and especially I am very passionate about the information age, the age of AI. I believe technology is going to change every aspect of our lives.

একটি মন্তব্য পোস্ট করুন

We love comments and your opinion on the topic we posted, but any comments which are abusive to others, spread hatred, are racial, or hurt anybody will never be entertained. We keep our comments moderated to maintain the integrity of individuals. We reserve all rights to accept or reject comments.

নবীনতর পূর্বতন