CTR কী? (Click Through Rate)

CPM, CTR, CPA, CPL এবং CPC কি?

CTR কী? (Click Through  Rate)

আপনি কি আপনার ব্লগ বা আপনার ইউটিউব চ্যানেলে অ্যাডসেন্স ব্যবহার করেন? যদি হ্যাঁ হয় তবে আপনি অবশ্যই ইতিমধ্যে এই technical terms গুলির উল্লেখ শুনেছেন যেমন CPM, CTR, CPC, CPA বা CPL।  যদি তা না হয় তবে চিন্তার কিছু নেই কারণ আজ আমরা তাদের সম্পর্কে বিস্তারিতভাবে বলতে চলেছি।

ঠিক আছে, এগুলি যতটা দেখা যায় ততটা কঠিন নয়। যাইহোক, যদি আপনি কখনো অ্যাডসেন্স (adsense) ব্যবহার করে থাকেন, তাহলে আপনি অবশ্যই এই জাগ্রনের ব্যবহার দেখে থাকবেন কারণ এগুলো হল অ্যাডসেন্সের টুলস যা সকল প্রচারণায় অনলাইন বিজ্ঞাপন শিল্পে অনেক বেশি ব্যবহৃত হয়।

এজন্য আপনাকে তাদের মূল বিষয়গুলি সঠিকভাবে বুঝতে হবে, তবেই আপনি সেগুলি আরও ভালভাবে বুঝতে পারবেন। সেজন্যই আজ আমি ভাবলাম কেন আপনার লোকেদের CPM, CTR, CPC, CPA বা CPL কী, সেগুলি কীভাবে গণনা করা হয় এবং তাদের সুবিধাগুলি সম্পর্কে সম্পূর্ণ তথ্য পাওয়া উচিত, এটি আপনাকে এটি বুঝতেও সহায়তা করবে। তাহলে আর দেরি কি, আসুন শুরু করি এবং বুঝি।

আজ এই Article টিতে আমরা ডিজিটাল মার্কেটিং এর প্ল্যাটফর্ম যেমন CPM, CTR, CPA, CPC এবং CPL- এ ব্যবহৃত সমস্ত সংক্ষিপ্তসার সম্পর্কে জানব এবং সেগুলি কীভাবে ব্যবহার করা হয় তাও জানব।

CTR কী? (Click Through Rate)

CTR কী? (Click Through Rate)
CTR এর পূর্ণরূপ হল Click Through Rate। এটি একটি পদ্ধতি যার মাধ্যমে একটি অনলাইন বিজ্ঞাপন প্রচার পরিমাপ করা হয়। CTR বলতে বোঝায় শতকরা ভাগ যা ব্যবহারকারীরা ওয়েব পেজের বিজ্ঞাপনে ক্লিক করার জন্য কতবার ক্লিক করেছে, বিজ্ঞাপনের পৃষ্ঠায় তারা কতবার impression পেয়েছে।

উদাহরণস্বরূপ, যদি একটি banner ads প্রায় 100 বার (100 টি ইম্প্রেশন) দেখানো হয় এবং একজন ব্যক্তি এটিতে ক্লিক করে (যেখানে ক্লিকগুলি রেকর্ড করা হয়েছিল), তাহলে ফলে CTR 1 শতাংশ হবে এবং এটি 1.0 হিসাবে প্রদর্শিত হবে।

এটি এমন একটি মডেল যেখানে এটি জানা যায় যে কত শতাংশ ব্যবহারকারী যারা ওয়েব পেজকে যুক্ত করেন বা দেখেন এবং যারা ওয়েব পেজে অবস্থিত একটি বিশেষ বিজ্ঞাপনে ক্লিক করেন।  এই পদ্ধতিটি বিজ্ঞাপনের সাফল্য বিশ্লেষণ করতেও ব্যবহৃত হয়।

হাই-ক্লিক থ্রু রেটের মাধ্যমে ওয়েবসাইটের মালিক জানতে পারেন কোন বিজ্ঞাপন বেশি ক্লিক পাচ্ছে, যা তারা তাদের সুবিধা অনুযায়ী ব্যবহার করতে পারে। একটি সাধারণ ক্লিক-থ্রু রেট হল 2-3 ব্যবহারকারী থেকে 1000 ব্যবহারকারী।

কিভাবে CTR পরিমাপ করা হয়?

ক্লিক-থ্রু রেট আসলে বিজ্ঞাপনের উপর পৃথক ক্লিকের শতাংশ।

ক্লিক থ্রু রেটের সূত্র হল:

Click Through Rate = (Total Clicks Ad এর উপর) / (Total Impressions)

Click through Rate এর সাহায্যে advertisement এর effectiveness কে measure করা হয়ে থাকে।

CTR measure করার Formula হলো:

CTR = (Clicks/Impressions) x 100


CTR এর সুবিধা কি?

ক্লিক থ্রু রেট (সিটিআর) একটি মেট্রিক যা বিজ্ঞাপনের পারফরম্যান্স বিশ্লেষণ করতে ব্যবহৃত হয়, যা উল্লিখিত সূত্রের সাহায্যে গণনা করা হয়।  ক্লিক থ্রু রেট একজন ব্যবহারকারীকে তাদের বিজ্ঞাপনের কার্যকারিতা সম্পর্কে বিস্তারিত চেহারা এবং গভীর জ্ঞান দেয়।

আসুন আমরা এমন কিছু বিষয় সম্পর্কে জানি যেগুলি আরও ভাল CTR প্রদান করে:

•এটি আপনাকে call to action বিজ্ঞাপনের কপি মূল্যায়ন করতে সাহায্য করে।

•এই সম্ভাবনা ব্যবহারকারীদের potential conversion দেয়।

•প্রতিযোগীদের পাশাপাশি প্রচারণার মধ্যে তুলনা করতে সাহায্য করে

•এটি কোয়ালিটি স্কোর বাড়াতে সাহায্য করে যা শেষ পর্যন্ত CPC বাড়াতে সাহায্য করে।

Related article that you must read:

CPM কী? Cost Per Mile (Thousands)

CPC কী? Cost Per Click

CPA কী? Cost Per Action বা Cost Per Acquisition

Biswajit Porel

Author-Hey there I am Biswajit porel. I write about technology, e-commerce, finance, economics, and especially I am very passionate about the information age, the age of AI. I believe technology is going to change every aspect of our lives.

একটি মন্তব্য পোস্ট করুন

We love comments and your opinion on the topic we posted, but any comments which are abusive to others, spread hatred, are racial, or hurt anybody will never be entertained. We keep our comments moderated to maintain the integrity of individuals. We reserve all rights to accept or reject comments.

নবীনতর পূর্বতন