Flipkart আসলে কী?
Let’s take a look at the story of Flipkart, including its evolution and how Flipkart came to be Flipkart
ফ্লিপকার্টের বিবর্তন এবং ফ্লিপকার্ট কীভাবে ফ্লিপকার্ট হয়ে উঠল তা সহ ফ্লিপকার্টের গল্পটি একবার দেখে নেওয়া যাক।
Founder of Flipkart ফ্লিপকার্টের প্রতিষ্ঠাতা
ফ্লিপকার্ট প্রতিষ্ঠা করেছিলেন দুই বন্ধু বিনি বানসাল এবং শচীন বানসাল, 2007 সালে। বন্ধুদের শৈশব থেকে শুরু করে দীর্ঘ ইতিহাস রয়েছে, যেখানে তারা একসঙ্গে স্কুলে পড়েছিল। যেহেতু কাকতালীয়ভাবে এটি হবে, উভয় ব্যক্তিই একই কলেজে (দিল্লিতে IIIT) গৃহীত হয়েছিল এবং আইটিতে ব্যক্তিগত ক্যারিয়ার অনুসরণ করেছিল। উভয় ব্যক্তিই তাদের পৃথক পথে চলার সময়, বিভিন্ন আইটি কোম্পানির সাথে তাদের ক্যারিয়ার শুরু করে, বিনি এবং সচল 2007 সালে অ্যামাজনে পুনরায় মিলিত হয়েছিল।
এখানেই ফ্লিপকার্টের প্রথম ধারণা তৈরি হতে শুরু করে। পুরুষদের প্রত্যেকেই তাদের স্বতন্ত্র ভূমিকা নিয়ে উদাস হয়ে পড়ে এবং আরও কিছু করার জন্য আকাঙ্ক্ষা শুরু করে এবং ফ্লিপকার্টের ধারণার জন্ম হয়। বিনি এবং সচল কোম্পানিটি চালু করার জন্য মিলিত $ 6,500 রেখেছিলেন এবং তাদের নতুন ব্যবসায়িক প্রচেষ্টায় মনোনিবেশ করার জন্য সেপ্টেম্বর 2007 সালে আমাজন ত্যাগ করেছিলেন। একই মাসের শেষের দিকে, তারা তাদের অনলাইন বইয়ের দোকান চালু করেছিল।
How Flipkart become Flipkart ফ্লিপকার্ট কিভাবে ফ্লিপকার্ট হয়ে গেল
'ফ্লিপকার্ট' নামটি কৌশলগত উদ্দেশ্যে বেছে নেওয়া হয়েছিল। বিনি এবং শচীন এমন একটি নাম চেয়েছিলেন যা ব্যবসার সাথে বেড়ে ওঠার জন্য যথেষ্ট বিস্তৃত, বরং তাদের অনলাইন বই বিক্রিতে সীমাবদ্ধ রাখার চেয়ে। তারা এমন কিছুও চেয়েছিল যা সহজ, স্মরণীয় এবং ভিড় থেকে বেরিয়ে আসার জন্য যথেষ্ট আকর্ষণীয়। এই বৈশিষ্ট্যগুলি একটি সফল ব্যবসায়িক নাম তৈরির জন্য শক্তিশালী নির্দেশিকা প্রদান করেছে।
কিছু ধারণা নিয়ে ঘুরে বেড়ানোর পর, তারা ফ্লিপকার্টে নেমেছিল। ফ্লিপকার্ট আক্ষরিক অর্থে 'পণ্যগুলি একটি কার্টে উল্টানোর' ধারণা থেকে এসেছে, যা অনলাইন ক্রয়ের প্রকৃতির একটি চমৎকার রেফারেন্স।
The journey of Flipkart ফ্লিপকার্টের যাত্রা
বছরের পর বছর ধরে, ফ্লিপকার্ট একটি বিনয়ী $ 6,500 অনলাইন বই খুচরা বিক্রেতা থেকে 11 বিলিয়ন ডলারের ই-কমার্স প্ল্যাটফর্ম পর্যন্ত সম্প্রসারিত করার জন্য অনেক ব্যবসায়িক সিদ্ধান্ত নিয়েছে। 2009 সালে, ফ্লিপকার্টের প্রতিষ্ঠাতারা তাদের প্রথম বিনিয়োগের অর্থ মোট $ 1 মিলিয়ন ডলারে সুরক্ষিত করেছিলেন। এটি তাদের ব্যবসা বৃদ্ধির প্রচেষ্টায় একটি বিশাল সমর্থন ছিল এবং এর ফলে তারা 2009-10 অর্থবছরে 1.89 মিলিয়ন ডলারের বার্ষিক রাজস্ব উপভোগ করছে।
2010 সালের জুনে, ফ্লিপকার্ট ভারতের বৃহত্তম অনলাইন বই খুচরা বিক্রেতা হয়ে ওঠে। একই বছর, টাইগার গ্লোবাল কোম্পানিতে 10 মিলিয়ন ডলার বিনিয়োগ করেছিল এবং ফ্লিপকার্ট মোবাইল বিক্রিতে প্রসারিত হয়েছিল। পরবর্তী বছরগুলি আরও বিনিয়োগ এবং বৃহত্তর সম্প্রসারণ দেখেছে। 2011 সালের মধ্যে, ফ্লিপকার্ট স্টেশনারি, ইলেকট্রনিক্স এবং অন্যান্য গৃহস্থালী সামগ্রী সহ সব ধরণের পণ্য বিক্রি করছিল। 2012 সালে, তাদের পরিসীমা আরও বিস্তৃত হয়েছে একটি শিশুর যত্ন পরিসীমা, পুরুষদের পোশাক এবং ইবুক অন্তর্ভুক্ত করার জন্য। পরের বছর মহিলাদের পোশাক যোগ করা হয়েছিল।
FlipKart continues to experience significant success today and is India’s largest e-commerce platform
ফ্লিপকার্ট আজও উল্লেখযোগ্য সাফল্য অনুভব করছে এবং এটি ভারতের বৃহত্তম ই-কমার্স প্ল্যাটফর্ম।
The importance of branding in business একটি ভালো ব্যবসার নামের গুরুত্ব
মনে হচ্ছে বিনি এবং শচীন তাদের কোম্পানির নাম ঠিক করার সময় একটি বা দুটি জিনিস জানতেন। একটি ব্যবসার নামকরণ করার সময়, এমন কিছু খুঁজে বের করা গুরুত্বপূর্ণ যা স্পষ্ট এবং জটিল। শেষ জিনিস যা আপনি চান তা হল ভোক্তারা নাম বলতে, বানান বা মনে রাখতে সংগ্রাম করছে। ফ্লিপকার্ট সমস্ত অ্যাকাউন্টে কার্যকর - এটি সংক্ষিপ্ত, এটি সহজ, এবং এটি কারও মনে আটকে থাকার জন্য যথেষ্ট মনোমুগ্ধকর।
যদিও ফ্লিপকার্ট বিকল্প নামে একই মাত্রার সাফল্য অর্জন করবে কিনা তা নির্ধারণ করা অসম্ভব, আমরা অনুমান করতে পারি যে এই বিশেষ লেবেল নির্বাচন শুধুমাত্র কোম্পানির বৃদ্ধিকে সহায়তা করেছে।
এটা অস্বীকার করার কিছু নেই যে ফ্লিপকার্ট ভারতে, পাশাপাশি অন্যান্য আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতামূলক খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। এটি ভারতে ই -কমার্সের জন্য অনেক চিত্তাকর্ষক রেকর্ড ভেঙেছে এবং মনে হচ্ছে এটি এই গতিপথে অব্যাহত থাকবে।
Next article: ecommerce বলতে কী বোঝায়? Ecommerce সম্মন্ধে সবকিছু জানো এই আর্টিকেল টার মধ্যে।