ইউটিউব লাইভ streaming
Google Adsense এর সাথে YouTube live
যখন ইউটিউব নির্মাতারা তাদের অ্যাডসেন্স অ্যাকাউন্টটি ইউটিউব পার্টনার প্রোগ্রামের অধীনে ইউটিউব চ্যানেলের সাথে সংযুক্ত করে, তখন ইউটিউব ক্রিয়েটরদের লাইভ স্ট্রিমিং ভিডিওতে বিজ্ঞাপন দেয়। বিজ্ঞাপনদাতারা যারা আপনার ভিডিওতে চালাতে চান তাদের বিজ্ঞাপনের তালিকাতে আপনার গ্রাহকের উপর ভিত্তি করে, আপনার দর্শকদের সাথে আপনার অংশগ্রহণের পাশাপাশি ভৌগলিক, জনসংখ্যাতাত্ত্বিক এবং আগ্রহের লক্ষ্য, দর্শকের বয়স এবং লিঙ্গের উপর ভিত্তি করে।
এবং ইউটিউব বিজয়ী বিজ্ঞাপন পরিবেশন বা স্থান দেয়। ক্রিয়েটরদের ভিডিও খরচ-প্রতি-ক্লিক পদ্ধতি বা খরচ-প্রতি-ভিউ-এর ভিত্তিতে প্রদান করা হয়-বিজ্ঞাপনদাতা তাদের মধ্যে যেটা চান তা বেছে নিতে পারেন। এবং নির্মাতা উপার্জিত উপার্জনের 55% উপার্জন করবে। প্রতি ভিউ চার্জের গড় 18 সেন্ট কিন্তু এটি পরিবর্তিত হতে পারে এবং দর্শকরা যদি বিজ্ঞাপনটি কমপক্ষে অর্ধেক পর্যন্ত চালানোর অনুমতি দেয় তবেই গণনা করা যেতে পারে।
ইউটিউব লাইভ পার্টনার বিজ্ঞাপন প্রোগ্রামের মাধ্যমে অর্থ উপার্জন করা তুলনামূলকভাবে সহজ তারপর অন্যদের অর্থ উপার্জন পদ্ধতি কিন্তু অসুবিধা আছে। যদিও অনেক সুবিধা আছে কিন্তু একটি বিষয়বস্তু নির্মাতা বা চ্যানেল মালিক হিসাবে আপনার ভিডিওগুলিতে কোন বিজ্ঞাপনগুলি প্রদর্শিত হবে তার উপর আপনার নিয়ন্ত্রণ খুবই কম। বিজ্ঞাপনগুলি ব্যবহারকারীর আগ্রহের ভিত্তি এবং ইন্টারনেটে কার্যকলাপের উপর নির্ভর করে।
কিন্তু যদি আপনি কোন বিশেষ ধরনের বিজ্ঞাপন না দেখাতে চান তাহলে আপনি সেই বিজ্ঞাপন বিভাগ বা নির্দিষ্ট বিজ্ঞাপনদাতাদের বিজ্ঞাপনও ব্লক করতে পারেন। কিন্তু কোন বিজ্ঞাপনদাতারা আপনার বিষয়বস্তুর সাথে যুক্ত হবে এবং আপনি বিজ্ঞাপন দেখাবেন সে বিষয়ে আপনি চয়ন করতে পারবেন না, একবার যদি আপনি পছন্দ না করেন তাহলে বিজ্ঞাপনগুলি অবরুদ্ধ করতে পারেন। যারা নিলামে জিতবে তাদের বিজ্ঞাপন আপনার চ্যানেলে প্রদর্শিত হবে।
আপনার চ্যানেলের বিবেচনা করার জন্য অতিরিক্ত সীমাবদ্ধতা রয়েছে। উদাহরণ স্বরূপ:
সীমাবদ্ধতা রয়েছে যখন আপনি আপনার ভিডিওতে একটি প্রি-রোল, একটি মিড-রোল এবং প্রতি ডিসপ্লে বা ওভারলে বিজ্ঞাপন প্রতি ভিডিও লাইভ স্ট্রিমিং দেখাতে পারেন। এটি আপনার জন্য সংক্ষিপ্ত লাইভ স্ট্রিমের জন্য ভাল বা আরামদায়ক হতে পারে কিন্তু যদি আপনি দীর্ঘ লাইভ ভিডিও স্ট্রিম করেন তবে একমাত্র কাজ যা আপনি করতে পারেন তা হল আপনার সামগ্রীকে একাধিক, স্বল্প ফিডে বিভক্ত করার অত্যন্ত ম্যানুয়াল প্রক্রিয়া, প্রত্যেকটি নিজস্ব বিজ্ঞাপন সহ, এটি সময় সাপেক্ষ কিন্তু আপনাকে এটি করতে হবে।
মিড-রোল বিজ্ঞাপন ম্যানুয়ালি করা বাধ্যতামূলক।
একটি বিষয় যে সমালোচনামূলক অর্ধেক পয়েন্ট আঘাত করা কঠিন হতে পারে। কারণ বিজ্ঞাপন স্পট দৈর্ঘ্য শুধুমাত্র 7 এবং 15 সেকেন্ডের মধ্যে সীমাবদ্ধ। এবং সমস্ত বিজ্ঞাপন, দৈর্ঘ্য নির্বিশেষে, এড়িয়ে যাওয়া যায়।
অটো-স্টার্ট চালু থাকা অবস্থায় বাইরের সাইটগুলিতে এম্বেড করা খেলোয়াড়দের মধ্যে ইউটিউব স্থান দেওয়া সমস্ত বিজ্ঞাপন নিষ্ক্রিয় করা হবে। তাই সেই দর্শকরা আপনার ভিডিওতে কখনোই আপনার বিজ্ঞাপন দেখবে না।
শুধুমাত্র প্রি-রোল বিজ্ঞাপন মোবাইল ডিভাইসে দেখা যায়। এবং মিড-রোল, ডিসপ্লে এবং ওভারলে বিজ্ঞাপনগুলি শুধুমাত্র ডেস্কটপ দর্শকদের কাছে পৌঁছায়, তার মানে মোবাইল ডিভাইস ধারক সেই বিজ্ঞাপনগুলি দেখতে অক্ষম হবে।
ইউটিউব লাইভ স্ট্রীমে অর্থ উপার্জনের আরও কিছু উপায় দেখুন
ইউটিউব লাইভ আপনার লাইভ স্ট্রিমিংয়ের সময় বিজ্ঞাপন বসানোর অনিশ্চয়তা কমানোর প্রচেষ্টায় অতিরিক্ত নগদীকরণের বিকল্পও যুক্ত করেছে। কারণ অনিশ্চয়তা তাদের নিজস্ব সীমাবদ্ধতা দ্বারা ঘটে।
সুপার চ্যাট এবং সুপার স্টিকার: অর্থ প্রদানের মাধ্যমে দর্শক লাইভ চ্যাটে পিন করা এবং স্টিকার দ্বারা দৃষ্টি আকর্ষণ করবে। VidCon 2019 এ, ইউটিউব গর্ব করে যে সুপার চ্যাট 90,000 এরও বেশি চ্যানেল ব্যবহার করে, কিছু স্ট্রিম প্রতি মিনিটে 400 ডলারের উপরে উপার্জন করে।
পণ্যদ্রব্য বিক্রয় Merchandise Sales:
ইউটিউবে বিষয়বস্তু নির্মাতারা একটি পণ্যদ্রব্য সরবরাহকারীর সাথে অংশীদারিত্ব করতে পারে, তাদের ভিডিওর বিবরণের নীচে একটি লিঙ্ক দিতে পারে যেখানে দর্শকরা ব্রাউজ করতে এবং বিক্রয়ের জন্য পণ্য ক্রয় করতে পারে।
প্রদত্ত সাবস্ক্রিপশন paid subscriptions:
যখন একজন ক্রিয়েটর ,000০,০০০ এরও বেশি সাবস্ক্রাইবার অতিক্রম করে, যখন তারা পাঁচটি সাবস্ক্রিপশন লেভেল সহ পেইড মেম্বারশিপ অফার করতে পারে। উচ্চতর স্তর, তিনি যত বেশি অর্থ উপার্জন করতে পারেন এবং সুবিধাগুলি তত ভাল।
আরও বড় শ্রোতা বা দর্শক মনে রাখবেন, দ্য বিগার দ্য চ্যালেঞ্জ।
ইউটিউব লাইভ মনিটাইজেশন বিকল্পগুলি চ্যানেল মালিকদের জন্য উল্লেখযোগ্য শ্রোতা বা দর্শক সংখ্যা সহ স্কেল করা অত্যন্ত কঠিন। আপনি উপরে তালিকাভুক্ত প্রতিটি সীমাবদ্ধতা আয় বাড়ানোর জন্য একটি বাধা। আজকাল বিষয়বস্তু নির্মাতা বা ইউটিউব চ্যানেলের মালিক তাদের ভিডিও এবং তাদের আয়ের উপর আরো নিয়ন্ত্রণ চান।
এছাড়াও বিজ্ঞাপনের মূল্য এবং সেইসাথে কোন ইউটিউব বিজ্ঞাপন তারা গ্রহণ করবে এবং বিজ্ঞাপনদাতা যা থেকে তারা বিজ্ঞাপন গ্রহণ করবে। এবং অন্যদিকে বাই-সাইডে, বিজ্ঞাপনদাতারাও চান যে কোন তালিকা বা কোন চ্যানেল তাদের বিজ্ঞাপন সমর্থন করে তার উপর আরো নিয়ন্ত্রণ।
সৌভাগ্যবশত, ইউটিউব লাইভে নগদীকরণ পদ্ধতির বিকল্পগুলি শহরে একমাত্র খেলা নয়।
Next article: YouTube এর traffic আপনার website এ কিভাবে পাঠানো যায়?
শুভকামনা!