ইউটিউব কি এবং ইউটিউব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ইতিহাস
ইউটিউব পৃথিবীর অন্যতম বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম।
ইউটিউব নামটি খুবই সহজবোধ্য, আপনি ব্যবহারকারীর তৈরি করা বিষয়বস্তুর প্রতিনিধিত্ব করেন এবং টিউব টেলিভিশনের জন্য একটি পুরনো শব্দ।
এই বহু বিলিয়ন ডলারের কোম্পানির কোটি কোটি ব্যবহারকারী এবং হাজার হাজার ঘন্টা ভিডিও কন্টেন্ট প্রতি কয়েক মিনিটে আপলোড করা হয়।
আপনি কি জানেন যে ইউটিউবে প্রতিদিন কোটি কোটি ভিডিও দেখা হয়?
এটি কিভাবে এত বড় হয়ে গেল তা জানতে আপনার ভিডিও দেখুন।
On February 14,2005 YouTube চালু করে তিন পেপ্যাল কর্মচারী চাকরি করিম, স্টিভ চেন এবং চ্যাড হার্লি।
তারা একসাথে লোকেদের নিজেদের সম্পর্কে ভিডিও শেয়ার করার জন্য একটি অনলাইন সাইট তৈরি করতে চায়।
এই ধারণাটি দ্রুত বিকশিত হয়েছে এবং একটি বিস্তৃত প্ল্যাটফর্মে প্রসারিত হয়েছে।
জাভেদ করিম প্রথম ভিডিও আপলোড করেছিলেন এবং তার নাম ছিল "চিড়িয়াখানায় আমি", এই 19 সেকেন্ডের ক্লিপের সময় তিনি সান দিয়েগো চিড়িয়াখানায় অবস্থিত হাতির একটি দল দেখান।
প্রথম ইউটিউব সদর দপ্তরটি সান মাটিও ক্যালিফোর্নিয়ায় একটি পিজ্জারিয়া এবং জাপানি রেস্তোরাঁর উপরে অবস্থিত ছিল।
2005 সালের ডিসেম্বরে ব্রাজিলিয়ান ফুটবল খেলোয়াড় রোনাল্ড এনোর একটি নাইকি বিজ্ঞাপনে তার জোড়া সোনালি বুট পাওয়া ১ মিলিয়ন ভিউ পাওয়ার প্রথম ভিডিও হয়ে ওঠে।
সেই বছরই পাঁচ তারকা রেটিং সিস্টেম প্লেলিস্ট ফুলস্ক্রিন ভিউ এবং সাবস্ক্রিপশন চালু করা হয়েছিল।
2006 সালে ইউটিউব দ্রুততম ক্রমবর্ধমান অনলাইন লোকেশনগুলির মধ্যে একটি হয়ে ওঠে যেখানে 65000 এরও বেশি ভিডিও আপলোড এবং প্রতিদিন একশ মিলিয়ন ভিউ হয়ে এটি পঞ্চম সর্বাধিক জনপ্রিয় ওয়েবসাইট।
2006 সালের মার্চ থেকে শুরু করে এর ব্যবসায়িক মডেল প্রতি মাসে 15 মিলিয়ন ডলার উৎপাদন করে বিজ্ঞাপন ভিত্তিক হয়ে ওঠে।
পরে একই বছর ইউটিউবের সূচকীয় বৃদ্ধি Google কে 1.65 বিলিয়ন ডলারে কিনতে বাধ্য করে।
2007 সালে ইউটিউব তার অংশীদার প্রোগ্রাম চালু করে যাতে নিয়মিত লোকেরা তাদের ভিডিওগুলির জন্য চালু করে।
দ্রুত শখগুলি অর্থ উপার্জনকারী ব্যবসায় পরিণত হয়েছিল কিছু সফল চ্যানেল বিজ্ঞাপনের রাজস্ব ভাগাভাগি থেকে ছয় অঙ্ক আয় করে, তখন স্মোশ চ্যানেলটি সবচেয়ে বেশি সাবস্ক্রাইব করা ইউটিউব চ্যানেল হয়ে উঠেছিল। 2009 সালে এইচডি ভিডিওগুলি শীঘ্রই উচ্চ রেজোলিউশন গেমিং এবং ভ্লগিং কন্টেন্ট তৈরি করা হয়েছিল।
ইউটিউব মিডিয়া কোম্পানি ভিভেন্দি এর সাথে মিলে একটি নতুন মিউজিক ভিডিও সার্ভিস চালু করেছে যার নাম মিউজিক কোম্পানি গোপনীয়তা এবং অন্যায় লাইসেন্সিং শর্তাবলী সম্পর্কে অভিযোগ করে।
চুক্তির অংশ হিসেবে ভিভো ইউটিউবে তার মিউজিক ভিডিও বিতরণ করতে পারে যা আজ ভিভোসের ব্যাপক ইউটিউব উপস্থিতির ভিত্তি স্থাপন করছে।
ইউটিউবের মোট ভিউয়ারশিপ শীঘ্রই প্রতিদ্বন্দ্বিতা করে এবং শেষ পর্যন্ত টেলিভিশনকে ছাড়িয়ে যায়।
2010 সালে বিষয়বস্তু নির্মাতা ফেলিক্স আরভিড উলফ কেজেলবার্গ পিউডাইপি চ্যানেলের নাম দিয়ে ইউটিউবে যোগদান করেন।
প্রথমে তিনি ইন্টারনেট মেমস সম্পর্কে ভ্লগিং করার আগে ভিডিও গেমের ভাষ্য প্রদান করেছিলেন। PewDiePie এর পর থেকে একশ মিলিয়ন গ্রাহক ছাড়িয়ে গেছে এবং আজ প্ল্যাটফর্মে একক নির্মাতার সবচেয়ে বেশি সদস্যতা পেয়েছে। উদ্ভাবনের দিকে নজর রেখে ইউটিউব স্কিপযোগ্য বিজ্ঞাপন চালু করেছে যা গ্রাহকদের 5 সেকেন্ডের পরে বিজ্ঞাপনগুলি এড়িয়ে যাওয়ার অনুমতি দেয় এবং সরাসরি তারা যে ভিডিওটি দেখতে চায় তার মধ্যে লঞ্চ করে। 2010 সালের ডিসেম্বরে প্রথম ইউটিউব রিওয়াইন্ড ভিডিও রিট্রোস্পেক্টিভ 2010 ইউটিউব রিওয়াইন্ড ইয়ার-ইন-রিভিউ শিরোনামে আপলোড করা হয়েছিল, এতে আগের বছরের সেরা 10 টি জনপ্রিয় ভিডিও ছিল।
ইউটিউব রিওয়াইন্ড 2018 বর্তমানে ইউটিউবে সবচেয়ে অপছন্দ করা ভিডিও।
2011সালে ইউটিউব লাইভ চালু করা হয়েছিল সংবাদ এবং বিশেষ অনুষ্ঠান যেমন কনসার্ট, গেমিং টুর্নামেন্ট, রাজকীয় বিবাহ এবং অলিম্পিকের মতো বিশ্বব্যাপী ক্রীড়া ইভেন্টগুলি প্রচারের অনুমতি দেওয়া হয়েছিল। পরবর্তী কয়েক বছরের মধ্যে ইউটিউব বেশ কয়েকটি নিউজ গেমিং এবং বিনোদন চ্যানেল তৈরির জন্য মূলধারার মিডিয়ার সাথে অংশীদারিত্ব তৈরি করে।
2015 সালে গুগল ইউটিউব মিউজিক এবং ইউটিউব বাচ্চাদের ভিডিও প্ল্যাটফর্মের একটি নতুন পরিবার-বান্ধব সংস্করণ চালু করে যা বিষয়বস্তু ফিল্টার করে যাতে এটি নাবালকদের জন্য নিরাপদ থাকে।
কিডস প্ল্যাটফর্ম পিতামাতার নিয়ন্ত্রণের প্রস্তাব দেয়, যেমন সীমিত স্ক্রিন সময় এবং অনুসন্ধান নিষ্ক্রিয় করা।
ইউটিউব গেমিংয়ের সূচনা গেমারদের জন্য তাদের খেলার সেশনগুলিকে লাইভ স্ট্রিম করার জন্য একটি লাইভ দর্শকদের কাছে পৌঁছে দিয়েছিল যাতে তারা রিয়েল টাইমে ইন্টারঅ্যাক্ট এবং চ্যাট করতে পারে।
2019 সালে জনপ্রিয় চ্যানেল PewDiePie এবং টি-সিরিজগুলি 100 মিলিয়ন গ্রাহক পৌঁছানোর জন্য প্রথম হওয়ার জন্য একটি মারাত্মক যুদ্ধে অবরুদ্ধ থাকবে।
PewDiePie একটি স্বতন্ত্র বিষয়বস্তু নির্মাতা একটি বিস্ময়কর আন্তর্জাতিক তৃণমূল প্রচার এবং অন্যান্য অসংখ্য ইউটিউব তারকা যেমন মিস্টার বিস্ট এবং লোগান পল দ্বারা সাহায্য করেছিল।
টি সিরিজের আগে পিউডাইপিকে তার লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য তারা একটি বড় ভূমিকা পালন করবে।
2 May শে মে টি-সিরিজের একটি বলিউড মিউজিক লেবেল মহৎ প্রতিযোগিতা জিতেছে 100 মিলিয়ন গ্রাহককে পিউডাইপিকে হতাশ করে অনেক অনুগত ভক্তের কাছে পৌঁছে।
ভবিষ্যতে ইউটিউবের জন্য কী থাকবে .... ভাল এই অনন্য প্ল্যাটফর্মটি বাধাগুলি ভেঙে অবিরাম লক্ষ্য পূরণ এবং উদ্ভাবন চালিয়ে যাচ্ছে।
Next article: Google Adsense এর সাথে YouTube live।