ছোটো YouTube channel এর জন্য sponsorship
ইউটিউব স্পনসর ভিডিও YouTube sponsorship video
ইউটিউব থেকে খুব ভালো অর্থ উপার্জনের জন্য স্পন্সর ভিডিও খুবই ভালো উপায়। স্পনসর ভিডিও ভিডিও নির্মাতাদের জন্য একটি ভাল শ্রোতা এবং বড় সাবস্ক্রাইবার ভিত্তিক কিন্তু আপনি এটি একটি ছোট চ্যানেলের মাধ্যমেও করতে পারেন। এবং স্পন্সর ভিডিও করা খুব সহজ শিক্ষানবিস স্তরের মত।
অবশ্যই ইউটিউব একটি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট কিন্তু ইউটিউব অনেক ভাবেই একটি ভিন্ন ধরনের সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। বেশিরভাগ সামাজিক যোগাযোগের সাইট মানুষ ফেসবুকের মত ব্যবহার করে, বেশিরভাগ সময় মানুষ বিনোদনের উদ্দেশ্যে ফেসবুক ব্যবহার করে বা তাদের বন্ধুদের সাথে এবং বিশ্বজুড়ে এলোমেলো মানুষের সাথে সংযোগ স্থাপনের জন্য। কিন্তু ইউটিউবে মানুষ সাধারণত অন্যান্য সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের মতো নিষ্ক্রিয়ভাবে স্ক্রোল না করে এমন কিছু ভিডিও উপভোগ করার জন্য আন্তর্জাতিকভাবে লগ ইন করে।
এই কারণেই অনেক ব্যবসা, বিশ্বজুড়ে কোম্পানি, সৌন্দর্য, ফিটনেস, নির্বোধ সংস্কৃতি, খেলনা, গেমিং, অ্যাপস, প্রযুক্তি, প্যারেন্টিং এবং আরও অনেক কিছু ইউটিউব সামগ্রী নির্মাতাদের তাদের পণ্যের প্রচারের জন্য প্রচুর অর্থ দিতে ইচ্ছুক, তাদের ব্র্যান্ড। কারণ কোম্পানিগুলো ইউটিউব দর্শকদের সম্ভাবনা সম্পর্কে জানে।
আপনি যদি স্পনসর দিয়ে বিষয়বস্তু তৈরি করতে পারেন কিন্তু কোন বিজ্ঞাপনের মত মনে না করতে পারেন। এটি আপনার সবচেয়ে বড় অর্জন হবে। সর্বোপরি বিষয়বস্তুর পৃষ্ঠপোষকতার উদ্দেশ্য এবং যখন আপনি একটি ছোট ইউটিউব চ্যানেলের মালিক হন তখন এটি আরও গুরুত্বপূর্ণ।
যদি স্পন্সর ভিডিও নিজেই আপনি শিক্ষা বা তথ্যবহুল করতে পারেন তাহলে এটা দারুণ হবে। এবং যদি ভিডিওটি মোটেও বিজ্ঞাপনের মতো মনে না হয়। সর্বোপরি স্পনসর করা কন্টেন্টের উদ্দেশ্য, যা আমাকে ইউটিউব স্পনসরড কন্টেন্ট আপনার জন্য কাজ করার জন্য তিনটি সুপার টিপস দিতে নিয়ে আসে ...
কিভাবে একটি ছোট ইউটিউব চ্যানেল দিয়ে সঠিক উপায়ে ইউটিউব স্পনসর ভিডিও বানাবেন
1. আপনার গ্রাহকদের জন্য দরকারী পণ্যগুলি প্রচার করুন promote useful products:
অন্ধভাবে অর্থ অনুসরণ করবেন না। শুধু আর্থিক উদ্দেশ্যে সামগ্রী তৈরি করবেন না। আপনার বিষয়বস্তু দিয়ে আপনার শ্রোতাদের একটি দুর্দান্ত মূল্য দেওয়ার চেষ্টা করুন। আপনি আপনার দর্শকদের জন্য কোন পণ্য এবং ব্র্যান্ডের সুপারিশ করেছেন তা আপনার ভক্তদের জীবনে মূল্য যোগ করবে। এবং আপনার স্পনসর ভিডিওটি আপনার চ্যানেলের থিম বা আপনার চ্যানেলের উদ্দেশ্যগুলির সাথে প্রাসঙ্গিক হওয়া উচিত এবং আপনার ভিডিওর সাথে অবিচ্ছিন্নভাবে মিশ্রিত হওয়া উচিত। অন্যথায় আপনার দর্শকরা আপনার চ্যানেল বন্ধ করে দেবে।
2. প্রদত্ত অংশীদারিত্ব প্রকাশ করুন disclose paid sponsor:
সর্বদা মনে রাখবেন আপনার গ্রাহকরা আপনাকে বিশ্বাস করে, তাই তাদের বিশ্বাসকে জীবিত রাখা আপনার কাজ। আপনি তাদের বিশ্বাস হারিয়ে ফেলতে পারেন যদি আপনি প্রকাশ না করেন যে তারা দেখছে একটি স্পনসর ভিডিও। তাই সবসময় আপনার প্রদত্ত অংশীদারিত্ব প্রকাশ করুন। আপনি যদি আপনার প্রদত্ত অংশীদারিত্ব প্রকাশ না করেন তবে আপনি নেতিবাচক মন্তব্য এবং প্রচুর অপছন্দ পেতে পারেন।
ইউটিউবের সাথে পণ্যের অনুমোদন সম্পর্কে স্বচ্ছ থাকুন কারণ অন্যথায়, ইউটিউব আপনার ইউটিউব চ্যানেলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। অথবা এমনকি আপনার দেশের আইন আপনার এবং আপনার ইউটিউব চ্যানেলের বিরুদ্ধে অতিরিক্ত ব্যবস্থা নিতে পারে।
এবং আরে, আপনার শ্রোতাদের সাথে প্রতারণা করা আপনার পক্ষে নয় কারণ দীর্ঘমেয়াদে এটি সম্ভবত তাদের সাথে আপনার সম্পর্ক নষ্ট করবে এবং আপনার ব্যবসা ধ্বংস করবে এবং আপনার ইউটিউব চ্যানেলের বৃদ্ধি বন্ধ করবে। তাই এটা করবেন না।
3. একটা particular niche এর ওপর ভিডিও বানান:
এখন আপনি 10k সাবস্ক্রাইবারের সাথে স্পনসর ভিডিও করা শুরু করতে পারেন। শুরু করার জন্য আপনার এক মিলিয়ন গ্রাহকের প্রয়োজন নেই। আপনার চ্যানেলকে শ্রদ্ধাশীল এবং অনুগত যারা আপনার চ্যানেলকে সম্মান করে তাদের সাথে যদি আপনার কুলুঙ্গি চ্যানেল থাকে তবে এটি একটি ব্র্যান্ড অংশীদারিত্বের জন্য যথেষ্ট।
আপনি আপনার ইউটিউব চ্যানেলে আপনার কয়েকটি আগ্রহের মধ্যে পরীক্ষা -নিরীক্ষা করতে পারেন, তারপরে আপনার দর্শকরা যে বিষয়টি দেখতে সবচেয়ে বেশি পছন্দ করেন তা খুঁজে বের করুন, তারপরে সেই বিষয়গুলির চারপাশে ভিডিও তৈরি করুন যা আপনাকে একটি ভাল ভিউয়ারশিপ বাড়াতে সহায়তা করবে। অনুগ্রহ করে ভ্রমণ, ব্যবসা, জীবনযাত্রার মধ্যে পরিবর্তন করবেন না, বরং একটি বিষয় নিয়ে যান বা একটি নির্দিষ্ট থিমের গভীরে যান যেমন "আপনার কুড়ি দশকে টাকা ছাড়াই ব্যবসা শুরু করুন" যা আপনাকে ত্রিশ বছর হওয়ার আগে ধনী করে তুলতে পারে।
তা ছাড়া আপনার প্রতিটি ভিডিওতে আপনার কয়েক হাজার ভিউ এবং আপনার কন্টেন্টে ভাল এনগেজমেন্ট রেট থাকতে হবে। আপনি যদি YPP- এর অংশ হন তাহলে এটি আপনাকে সাহায্য করবে।
একবার আপনি এই মানদণ্ডগুলি সম্পন্ন করলে, আপনি কীভাবে ব্র্যান্ড চুক্তি নিয়ে আলোচনা শুরু করবেন? তারপর একটি অনুরূপ আকারের সঙ্গে আপনার প্রতিযোগীদের চ্যানেল গবেষণা শুরু করুন। পান স্পনসর ব্র্যান্ড। তারপরে তাদের স্টাইলটি অনুলিপি করুন এবং আপনার নিজস্ব স্বাদ একত্রিত করুন এবং ভিডিও তৈরি করা শুরু করুন। এছাড়াও আপনি ব্র্যান্ডেড বিষয়বস্তুতে তাদের আগ্রহের বিষয়ে জিজ্ঞাসা করে আপনার কুলুঙ্গি বিভাগের কোম্পানিকে ইমেল করতে পারেন। তারপর আপনার ভিডিও দেখতে বলুন। ব্র্যান্ড সম্পর্কিত মার্কেট প্লেস যেমন Grapevine এবং Famebit শুরুতে আপনার জন্য ভালো কাজ করতে পারে। আপনি লক্ষ্য করার জন্য সেখানে আপনার গিগ পোস্ট করতে পারেন।
আপনার গড় ব্যস্ততা আপনার স্পনসরশিপ, চ্যানেলের আকার, আপনি যে ধরনের ভিডিও পরিষেবা ব্র্যান্ডকে অফার করবেন এবং অন্যান্য অনুরূপ বিষয় বিবেচনা করা হবে তার মূল্য নির্ধারণ করবে।
আপনি যদি আপনার ইউটিউব ভিডিও তৈরি করতে সফল না হন তাহলে আপনার জন্য একটি ব্র্যান্ড স্পনসরশিপ পাওয়া কঠিন হবে। ব্র্যান্ড স্পনসরশিপ হল যখন আপনি এটি তৈরি করেন। একটি ব্র্যান্ড মূলত দরিদ্র ইউটিউবারে অর্থ বিনিয়োগের ঝুঁকি নিতে চায় না, যদি না তারা নিজেদের সফল এবং নির্ভরযোগ্য প্রমাণ করে - অর্থপূর্ণ এবং মূল্যবান দর্শকপ্রিয়তার সাথে।
একটি ব্র্যান্ড স্পনসরশিপ দেখতে কেমন? এখন এটি হতে পারে যে বিশেষভাবে একটি পণ্য লঞ্চ, বা একটি কোম্পানি ইভেন্ট, অথবা একটি সাইট খোলার, বা অনুরূপ কিছু সম্পর্কে এক-অফ ভিডিও। অথবা, কোম্পানি পুরো ইউটিউব চ্যানেলকে স্পনসর করতে পারে তাহলে চ্যানেলকে অবশ্যই সুপারিশ করতে হবে যে কোম্পানিগুলি প্রতিটি ভিডিওতে পণ্য তৈরি করে।
একটি ছোট ইউটিউব চ্যানেলের মাধ্যমে আপনি ব্র্যান্ড চার্জ করতে পারেন $ 50 থেকে $ 100 প্রতি 5,000 ভিউতে, কিন্তু এটি আপনার চ্যানেলের মোট ভিউয়ের আনুমানিক পরিমাণের উপর নির্ভর করে। যদি আপনার ইউটিউব ভিডিও 1 মিলিয়ন এবং আরও বেশি ভিউতে পৌঁছায়, তাহলে ইউটিউবার ব্র্যান্ড স্পনসরশিপ ভিডিও থেকে $ 5,000 থেকে $ 60,000 পর্যন্ত বা এই পরিসংখ্যানগুলির অনুরূপ করতে পারে।
সুতরাং আপনি দেখতে পারেন কেন প্রতিটি ইউটিউবার ব্র্যান্ড স্পনসরশিপ চায়। কারণ তারা একটি স্পনসর ভিডিও দিয়ে অনেক বেশি অর্থ উপার্জন করে তারপর দশটি এলোমেলো ভিডিও তৈরি করে। প্রতিটি ইউটিউবার একটি ব্র্যান্ড স্পনসরশিপ আশা করে। তবে শুধুমাত্র জনপ্রিয় এবং খুব সফল ইউটিউবারই এগুলি অর্জন করতে পারে।
কিন্তু সৌভাগ্যক্রমে আরেকটি সেই ইউটিউব চ্যানেলের জন্য আরেকটি বিকল্প রয়েছে যা ব্রান্ডের মনে হয় বর্তমানে স্পনসর করার জন্য খুবই ছোট।
Patreon একটি ক্রাউড ফান্ডিং প্ল্যাটফর্ম বা অর্থ ব্যবস্থা করার উৎস। পৃষ্ঠপোষকতার ধারণাটি বাদ দিয়ে, পৃষ্ঠপোষকের মতো প্ল্যাটফর্ম নির্মাতাদের তাদের প্রকল্পের জন্য অর্থ সংগ্রহের সুযোগ দেয়। এবং পৃষ্ঠপোষক একটি ক্রাউড ফান্ডিং প্ল্যাটফর্ম যারা দাতাদেরকে তাদের পছন্দের অনুদান যেমন $ 5, $ 10 বা এমনকি $ 1 বেছে নেওয়ার পছন্দ দেয়।
এটি আপনার সাবস্ক্রাইবারদের আপনার চ্যানেল দান করতে এবং তহবিলের চিন্তা না করে আপনার ভবিষ্যতের ভিডিও তৈরিতে সহায়তা করে। ছোট ছোট ব্র্যান্ডের সাথে অল্প অল্প করে স্পনসরশিপ করা অবশেষে আপনি বড় ব্র্যান্ডের স্পনসরশিপ পেতে শুরু করবেন এবং আপনার স্পনসর ভিডিওগুলির মাধ্যমে আরও বেশি অর্থ উপার্জন করবেন।
Pro Tips: ইউটিউবে অর্থ উপার্জনের জন্য উচ্চমানের ভিডিও প্রয়োজন। ভিডিও এডিটিং সফটওয়্যারের সাহায্যে এমন ভিডিও তৈরি করুন যা আপনাকে সাবস্ক্রাইবার, ভিউ (এবং অর্থ!) দেয়।
Next article: 2022 সালে ইউটিউবে অর্থ উপার্জনের 11 টি উপায়।