ফেসবুক বিজ্ঞাপনের দাম কত?


আপনি যদি আপনার ব্যবসার প্রচারের জন্য ফেসবুক ব্যবহার করতে চান তাহলে স্পষ্টতই আপনি জানতে চান যে একটি ফেসবুক বিজ্ঞাপনের দাম কত?

আপনি যদি আপনার ব্যবসার প্রচারের জন্য ফেসবুক ব্যবহার করতে চান তাহলে স্পষ্টতই আপনি জানতে চান যে একটি ফেসবুক বিজ্ঞাপনের দাম কত?

আপনি ব্যবসার জন্য ফেসবুক দিয়ে যেকোন বাজেটে ফেসবুক বিজ্ঞাপন কিনতে পারেন।  ফেসবুকে বিজ্ঞাপন চালানোর সময় প্রতি ক্লিক খরচ ভুলে যান এবং x পরিমাণ অর্থ = x দৈনিক ক্লিকের পরিমাণ সম্পর্কে চিন্তা করুন।

ফেসবুকে বিজ্ঞাপন বিশ্বব্যাপী ছোট ব্যবসার জন্য প্রথম পছন্দ হয়ে উঠেছে এবং এটি অদ্ভুত নয় যে ব্যবসাগুলি তাদের পণ্যগুলির প্রচারের জন্য ফেসবুকের দিকে তাকিয়ে থাকে কারণ ফেসবুক বিশ্বাসের জন্য যথেষ্ট পুরানো এবং ব্যবহারকারীদের একটি বিশাল সংখ্যা রয়েছে।

প্রায় 92% social marketers বিজ্ঞাপনের জন্য ফেসবুক ব্যবহার করছেন কারণ ফেসবুক বিশ্বব্যাপী ব্যবসার জন্য পণ্য প্রচারের জন্য একটি সুপরিচিত এবং বিশ্বস্ত সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম।


ফেসবুকের বিজ্ঞাপন খরচ facebook advertisement cost

আপনি যদি আরো ওয়েবসাইট ভিজিটর পেতে চান তাহলে ফেসবুক বিজ্ঞাপনের জন্য আপনাকে প্রায় ₹ 74.95 (US $ 1.01) ₹ থেকে $  খরচ করতে হবে।  প্রতিদিন 101-291 ক্লিক এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে তারা আপনাকে আপনার বিজ্ঞাপনের বাজেট বেছে নিতে দেয়।  আপনি যদি আপনার ওয়েবসাইটে ট্রাফিক চালানোর জন্য ফেসবুক বিজ্ঞাপনে প্রতিদিন ₹ 100 (1.35 মার্কিন ডলার) ব্যয় করতে পারেন তবে আপনি একটি মূল্য পাবেন।  প্রতিদিন 134-388 ক্লিক।

ফেসবুকের বিজ্ঞাপন খরচ

আপনার বিজ্ঞাপন বাজেট হল মোট অর্থের পরিমাণ যা আপনি একটি বিজ্ঞাপন সেট বা প্রচারের জন্য ব্যয় করতে ইচ্ছুক।  এখানে ফেসবুক আপনাকে একটি বিকল্প দেয় যে আপনি একটি দৈনিক বাজেট বা আজীবন বাজেট সেট করতে পারেন।

নামটি ইঙ্গিত করে যে দৈনিক বাজেট হল গড় পরিমাণ যা আপনি প্রতিদিন ফেসবুকে একটি বিজ্ঞাপনে ব্যয় করতে ইচ্ছুক এবং লাইফটাইম বাজেট হল সেই পরিমাণ যা আপনি পুরো ফেসবুক বিজ্ঞাপন প্রচারের সময় ব্যয় করতে ইচ্ছুক।

একটি বিড হল আপনি ফেসবুকে একটি বিজ্ঞাপন ইউনিট বসানোর জন্য কত খরচ করতে ইচ্ছুক।

এখন আমি আপনাকে একটি ধারণা দিলাম যে একটি গড় ফেসবুক বিজ্ঞাপন বসানোর জন্য আপনাকে কত খরচ করতে হবে।

ফেসবুক বিজ্ঞাপনের খরচ নির্ভর করে এমন অনেকগুলি বিষয় রয়েছে এবং ফেসবুক বিজ্ঞাপনের জন্য বিড করার আগে এবং সেই ক্ষেত্রগুলির প্রয়োজন যা আপনি কয়েক ডলার দিয়ে আপনার ব্যবসা বৃদ্ধি করতে পারেন।

ফেসবুকের বিজ্ঞাপন খরচ

আপনার ফেসবুক বিজ্ঞাপনের খরচ প্রভাবিত করে এমন মূল কারণগুলি:

• আপনার লক্ষ্য শ্রোতা

• আপনার বিপণনের উদ্দেশ্য

• আপনার প্রতিযোগিতা

• যখন আপনি বিজ্ঞাপন চয়ন করেন

• আপনার পছন্দের বিজ্ঞাপন বসানো

• আপনার প্রাসঙ্গিকতা স্কোর

• বিজ্ঞাপন বাজেট (ফেসবুকও এখন GST চার্জ করে)

• একটি বিজ্ঞাপন চালানোর উদ্দেশ্য

• আপনার দেওয়া পরিষেবা/পণ্য

• আপনার রূপান্তর কেমন দেখাচ্ছে?

উদাহরণ (শুধুমাত্র একক বিজ্ঞাপনের জন্য)- ধরুন আপনি আপনার ব্লগ বা নিউজ পোর্টালে ট্রাফিক চালাতে চান এবং সেই খবর খুব ট্রেন্ডিং। আপনি চান আপনার শ্রোতারা আপনার ব্লগ বা নিউজ ULR- এ ক্লিক করুন এবং আপনার ওয়েবসাইটে বিষয়বস্তু পড়ুন।  এবং ফেসবুক বিজ্ঞাপনগুলিতে "ওয়েবসাইট ট্র্যাফিক" ড্রাইভের জন্য একটি পৃথক বিজ্ঞাপন তৈরির পৃষ্ঠা রয়েছে।

সেক্ষেত্রে ফেসবুক বিজ্ঞাপনের উদ্দেশ্য “ওয়েবসাইট ট্রাফিক” চালানোর জন্য খুবই স্পষ্ট, আপনি একটি লিঙ্ক ক্লিক বা ওয়েবসাইট ট্রাফিক হিসাবে আপনার উদ্দেশ্য নির্বাচন করবেন এবং আপনার ব্লগ বা নিউজ পোর্টালে আপনার শ্রোতাদের অবতরণ করবেন। এখন প্রশ্ন উঠছে কত দিয়ে শুরু করতে হবে?

বর্তমান প্রতিযোগিতার ভিত্তিতে ফেসবুক তাদের বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে টাকা নেয়, আপনি যে স্থানটি টার্গেট করতে চান, যে ধরনের শ্রোতা আপনি টার্গেট করতে চান এবং আপনার বিজ্ঞাপনে ছাপ।  আপনি যদি আরো বেশি ট্রাফিক চান তাহলে একটি বিজ্ঞাপনে প্রতিদিন উচ্চ বাজেটের জন্য যান যা INR 500- INR 1000 বা $ 10- $ 15 হতে পারে।  এটি অবশ্যই আপনার ব্লগ বা সংবাদে কিছু অসাধারণ ট্রাফিক দেবে।

তাই আমি আশা করি আপনি এই নিবন্ধটি পড়ে ফেসবুক বিজ্ঞাপনের খরচ সম্পর্কে পরিষ্কার ধারণা পাবেন।


আপনি যদি আপনার ফেসবুক বিজ্ঞাপন খরচ কমাতে চান, তাহলে আপনাকে ফেসবুকে আপনার ব্যবসার বিজ্ঞাপন দেওয়ার সঠিক উপায় শিখতে হবে।  ফেসবুক বিজ্ঞাপন দিয়ে জেতার জন্য আপনি নীচের বিষয়গুলি বিবেচনা করতে পারেন।


আপনার ফেসবুক বিজ্ঞাপন খরচ কমানোর কৌশল:

• একটি উচ্চ প্রাসঙ্গিকতা স্কোর বজায় রাখুন

• এক সময়ে একটি উদ্দেশ্য বা আপনার ফেসবুক বিজ্ঞাপনের উদ্দেশ্যগুলিতে ফোকাস করুন

• স্প্লিট টেস্ট ব্যবহার করুন

• বিজ্ঞাপন বসানোর ফ্রিকোয়েন্সি উপর নজর রাখুন

• আপনার বিজ্ঞাপনের সামগ্রী টাটকা রাখুন এবং আমার আপডেট দরকার

• প্রতিটি নির্দিষ্ট ক্যাম্পেইনের জন্য আলাদা শ্রোতা নির্বাচন করুন

• রি মার্কেটিং ক্যাম্পেইন ব্যবহার করুন

• আপনার বিড অনুযায়ী নির্বাচন করুন


আপনি যদি এই কৌশলগুলি ব্যবহার করতে পারেন বা কেবল এই নির্দেশিকাটি অনুসরণ করতে পারেন তবে আপনি অবশ্যই ফেসবুক বিজ্ঞাপনের খরচ কমাতে পারেন এবং আপনার বিজ্ঞাপনের ব্যয়কে সর্বাধিক করতে পারেন।

Next article: are Facebook ads worth your money?

Biswajit Porel

Author-Hey there I am Biswajit porel. I write about technology, e-commerce, finance, economics, and especially I am very passionate about the information age, the age of AI. I believe technology is going to change every aspect of our lives.

একটি মন্তব্য পোস্ট করুন

We love comments and your opinion on the topic we posted, but any comments which are abusive to others, spread hatred, are racial, or hurt anybody will never be entertained. We keep our comments moderated to maintain the integrity of individuals. We reserve all rights to accept or reject comments.

নবীনতর পূর্বতন